দেশে প্রথমবার এই শহরের নদীর ভিতরে চলবে মেট্রোরেল, দেখে মনে হয় যে বড় মাছ সাঁতার কাটছে

Spread the love


রূপকথার গপ্পে জলের নীচে বাস করত রাক্ষসী, জলপরি কিংবা সাপেরা। কোনও কোনও রাজকুমার অনেক বাধা বিপত্তি পেরিয়ে জলের নীচের পথ পেরিয়ে তাদের রাজ্য থেকে জাদুর ছড়ি কিংবা বারো হাত কাঁকুড়ের তেরো হাত বিঁচি নিয়ে আসত। কোনও রাজকুমার আবার জল থেকে তুলে আনত ডাইনি বুড়ির প্রাণভ্রমরা। গল্প শুনতে শুনতে অনেকেরই হয়তো জলের নীচের জীবনযাত্রা দেখার সাধ হত। তা সেই সাধ পূরণ হবে কিনা জানা নেই, তবে জলের নীচ দিয়ে যাতায়াত করার পথ তৈরি হয়ে গেছে। হুগলি নদীর নীচ দিয়ে এবার চলবে মেট্রো রেল। নিউইয়র্ক, লন্ডন, জাপান, চিনের মতো এবার ভারতে জলের নীচে ছুটবে রেলগাড়ি। নদীর নীচে দেশের প্রথম মেট্রোরেল চলবে আমাদের প্রিয় শহরে। কলকাতার এই আন্ডারওয়াটার মেট্রোর ট্রায়াল রান হয়ে গেল সম্প্রতি। শিগগিরই জলসাধারণের জন্য চালু হয়ে যাবে এই মেট্রো রেল। ((Representative photo))

হুগলি নদীতে রেলের ট্রায়াল

সম্প্রতি ট্রায়াল মোডে হুগলি নদীতে মেট্রো চালানো হয়েছিল। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত জলের নীচে হয়েছে রেলযাত্রা। আগামী সাত মাস ট্রায়াল রান চলবে। এরপর যাত্রীদের যাতায়াতের জন্য এটি চালু করা হবে। (photo credit: metro rail kolkata@twitter)

ভারতের প্রথম গভীরতম স্টেশন

ভারতের প্রথম গভীরতম স্টেশন

ভূগর্ভস্থ পথটি ৪.৮ কিলোমিটার দীর্ঘ। এবং এই বিভাগটি চালু হলে এটিই হবে ভারতের গভীরতম মেট্রো স্টেশন। স্টেশনটি রয়েছে ভূপৃষ্ঠ থেকে ৩৩ মিটার নীচে। আশা করা হচ্ছে যে, হুগলি নদীর তলদেশে ৫২০ মিটার প্রসস্ত পথ পেরোনো যাবে মাত্র ৪৫ সেকেন্ডের মধ্যে। (photo credit: metro rail kolkata@twitter)

জলের নীচে সুড়ঙ্গ

জলের নীচে সুড়ঙ্গ

জলের নীচে তৈরি এই সু়ড়ঙ্গ থেকে বেরিয়ে আসা মেট্রোকে দেখলে মনে হয় যেন বড় কোনও তিমি মাছ জলের মধ্যে সাঁতার কাটছে। এই দৃশ্য চোখের দেখা দেখতে পারবেন চলতি বছরেই। (photo credit: pexels.com)

চারটি স্টেশন

চারটি স্টেশন

প্রাথমিকভাবে জল মেট্রোর চারটি স্টেশন থাকছে। এসপ্ল্যানেড, মহাকরণ, হাওড়া এবং হাওড়া ময়দান। এখন যেখানে হাওড়া থেকে শিয়ালদহ পৌঁছোতে ঘণ্টা দেড়েক সময় লাগে, পরে তা লাগবে মাত্র ৪৫ মিনিট। চড়া রোদের চাঁদিফাটা গরমে রাস্তার যানজটে আর নাভিঃশ্বাস উঠবে না যাত্রীদের। (photo credit: pexels.com)

নির্মাণের সময় চ্যালেঞ্জের মুখোমুখি

নির্মাণের সময় চ্যালেঞ্জের মুখোমুখি

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত টানেল নির্মাণে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে। টানেলটি বড়বাজার, ব্র্যাবোর্ন রোডের মতো ব্যস্ততম যানজটপূর্ণ পথের নীচ দিয়ে চলে গেছে। (photo credit: pexels.com)



Source link