ভারতীয় রেলের যাত্রীর তালিকায় ধনী বা গরিব সকলেই সমান। আর প্রত্যেক যাত্রীই যাতে তাঁদের প্রয়োজনীয় সুযোগ সুবিধা পান সেদিকে নজর রাখার চেষ্টা করে রেল দপ্তর। নির্দিষ্ট টিকিটে বসার সিট, টয়লেট, লাইট, ফ্যান, এসি এবং কোনও কোনও ক্ষেত্রে খাবার সবই মেলে। বর্তমানে রেলের লাইভ অবস্থান ট্র্যাক করার সুবিধাও পান যাত্রীরা। এরকমই নিত্যনতু নপরিষেবা মিলছে রেলে। সেই তালিকায় নয়া সংযোজন WhatsApp-এ খাবার বুকিং। হোয়াটস্ অ্যাপে অর্ডার করে দিলে আপনার সিটে চলে আসবে পছন্দমতো গরম গরম খাবার। (All photo credit: istock.com)
যোগাযোগ করুন এই হোয়াটসঅ্যাপ নম্বরে
রেলওয়ের PSU কোম্পানি IRCTC ট্রেনে খাবার পেতে +91-8750001323 WhatsApp নম্বর জারি করা হয়েছে। তথ্য অনুযায়ী, আপাতত মাত্র কয়েকটি ট্রেনেই এই সুবিধা মিলবে। আগামী দিনে, সুবিধা আরও বাড়বে। পরিষেবা টিকে উন্নত করতে যাত্রীদের কাছ থেকে এই প্রক্রিয়া সংক্রান্ত পরামর্শ নেওয়া হবে।
বসে বসে গরম খাবার

হোয়াটসঅ্যাপের মাধ্যমে দুই দফায় ই-ক্যাটারিংয়ের সুবিধা প্রদান শুরু করেছে রেলওয়ে। এই মুহূর্তে, এই পরিষেবার মাধ্যমে, IRCTC যাত্রীদের দিনে প্রায় ৫০ হাজার খাবারের প্লেট সরবরাহ করবে। আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকেও খাবার বুক করতে পারেন, সেইসঙ্গে অ্যাপের মাধ্যমেও খাবার বুক করা যেতে পারে। এই নম্বরে হোয়াটসঅ্যাপ করে, আপনি ট্রেনে নিজের সিটে বসেই গরম গরম খাবার অর্ডার করতে পারেন।
সুবিধাটি দুটি ধাপে চালু করা হয়েছে

রেলওয়ে পর্যায়ক্রমে দুই ধাপে খাবার অর্ডারের সুবিধা দিতে চলেছে। প্রথম ধাপে, ব্যবসায়িক হোয়াটসঅ্যাপ নম্বরে প্রদর্শিত www.ecatering.irctc.co.in লিঙ্কে ক্লিক করে, ই-ক্যাটারিং পরিষেবার জন্য এই নম্বরে মেসেজ আসবে। ই-টিকিট বুকিং-এর সময় এই মেসেজটি দরকার হবে। এর পরে, যাত্রীরা IRCTC-এর ক্যাটারিং ওয়েবসাইটের সাহায্যে স্টেশনগুলিতে উপস্থিত রেস্তোরাঁ থেকে সরাসরি খাবার অর্ডার করার সুবিধা পাবেন। এমনকি এর জন্য আপনাকে কোনও অ্যাপ ডাউনলোড করতে হবে না।
দ্বিতীয় পর্বে যা আছে

দ্বিতীয় পর্যায়ে, হোয়াটসঅ্যাপ নম্বরটি গ্রাহকের জন্য ব্যক্তিগত যোগাযোগ হিসেবে কাজ করবে। এই সুবিধায় AI চালিত চ্যাটবক্স থাকবে যেটি ক্যাটারিং সুবিধা সম্পর্কে যাত্রীদের প্রশ্নের উত্তর দেবে এবং তাঁদের খাবার বুক করতে সাহায্য করবে।
খাবারের মূল্য

খাবার পেতে গেলে যেমন রয়েছে অনলাইন পেমেন্টের অপশন তেমনই ক্যাশ অন ডেলিভারির মাধ্যমেও খাবার মিলবে। রেলের নিয়ম অনুসারে, আপনি যাত্রী বিল না পান, তাহলে তিনি দাম মেটাতে অস্বীকার করতে পারেন। এবং যদি কেউ যাত্রীকে অর্থের জন্য হয়রান করে, তবে তিনি রেলের হেল্পলাইন 139-এ অভিযোগ করতে পারেন।