কাউন্টার টিকিট প্রয়োজন
রেলওয়ে কাউন্টার টিকিটে ভ্রমণ করা রেলের নির্দিষ্ট নিয়মের আওতায় আসে। কোনও যাত্রী যদি দূরপাল্লার ট্রেনের টিকিটটি বাড়িতে ফেলে আসেন তাহলে প্রথমে রেলওয়ে কাউন্টার থেকে একটি জেনারেল টিকিট কেটে নিন।না হলে কিন্তু সমস্যা হতে পারে। নিজের সমস্যা কথা TTE-কে জানান। যাত্রীর জরিমানা হবে কিনা তা সিদ্ধান্ত নেবেন তিনি।
ট্রেনে এই কাজটি করুন

টিকিট হারিয়ে গেলে, যাত্রী IRCTC অ্যাপে গিয়ে TTE-কে কোচ এবং বার্থের বার্তা দেখাতে পারেন। এছাড়াও, রেলওয়ের টিকিটটি আপনার মোবাইল ফোন নম্বর এবং মেল আইডির সঙ্গে সংযুক্ত করা থাকে। মোবাইলে PNR কনফার্মেশন মেসেজও থাকে। আপনি সেগুলিও দেখাতে পারেন। তাতেই সমস্যা মিটে যাওয়ার কথা।
কীভাবে নতুন টিকিট করা যায়

যাত্রার সময় যদি যাত্রী টিকিট হারিয়ে যায় এবং তাঁর মোবাইল থেকে টিকিট দেখানোর সুবিধা না থাকে, তাহলে তিনি টিকিট চেকারের কাছ থেকে তাঁর নতুন ডুপ্লিকেট টিকিটটি পেতে পারেন। এর জন্য তাঁকে ৫০ থেকে ১০০ টাকা জরিমানা দিতে হয়। তবে মনে রাখবেন যে, টিকিট হারানোর পর সঙ্গে সঙ্গেই টিকিট চেকারের সঙ্গে যোগাযোগ করতে হবে। সম্পূর্ণ তথ্যের পর, টিকিট পরীক্ষক যাত্রীর জন্য তৈরি একটি নতুন টিকিট দিতে পারেন।
কীভাবে নতুন টিকিট করা যায়

যাত্রার সময় যদি যাত্রী টিকিট হারিয়ে যায় এবং তাঁর মোবাইল থেকে টিকিট দেখানোর সুবিধা না থাকে, তাহলে তিনি টিকিট চেকারের কাছ থেকে তাঁর নতুন ডুপ্লিকেট টিকিটটি পেতে পারেন। এর জন্য তাঁকে ৫০ থেকে ১০০ টাকা জরিমানা দিতে হয়। তবে মনে রাখবেন যে, টিকিট হারানোর পর সঙ্গে সঙ্গেই টিকিট চেকারের সঙ্গে যোগাযোগ করতে হবে। সম্পূর্ণ তথ্যের পর, টিকিট পরীক্ষক যাত্রীর জন্য তৈরি একটি নতুন টিকিট দিতে পারেন।
অফলাইন টিকিট এবং অনলাইন টিকিটের সুবিধা

রেলওয়ে তথ্য অনুযায়ী, কোনও যাত্রী দুটি উপায়ে টিকিট কিনতে পারেন। প্রথমটি হল কাউন্টার টিকিট, যেখানে যাত্রী টিকিট কাউন্টার থেকে টিকিট নিতে পারেন, আর দ্বিতীয়টি হল অনলাইন টিকিট। যা যাত্রী পেয়ে যেতে পারেন মেইল আইডিতে। কোনও যাত্রী যদি অনলাইনে টিকিট নেওয়ার পরে ভ্রমণ না করেন বা টিকিট বাতিল না করেন বা টিকিট কনফার্ম না হয়, তাহলে সহজেই তাঁর অ্যাকাউন্টে টাকা চলে আসে। তবে অফলাইনে তেমন সুবিধা মেলে না।