ছক ভেঙে এবার বিয়ের জন্য একটি ট্রেনের গোটা কোচ বুক করুন, আত্মীয়রা খুশি এবং আপনাকে অতিরিক্ত টাকাও দিতে হবে না

Spread the love


যখনই বিয়ে করার জন্য অনেক দূরে যেতে হয়, তখনই সবচেয়ে বড় চিন্তা হয় সবাইকে সঙ্গে নিয়ে যাওয়া। একসঙ্গে অনেকগুলো প্রশ্ন মাথায় ঘুরপাক খেতে থাকে। আমরা কী ভাবে যাব, কাউকে বাদ দেওয়াও চলবে না, এক গাড়িতে সবাই মিলে একসঙ্গে কী ভাবে যাওয়া যায়, এত লোক একসঙ্গে গেলে খরচ অনেক বেশি হবে… এরকম অনেক কিছুই আমাদের ভাবিয়ে তোলে। কিন্তু এর পরিবর্তে এমন একটা জিনিস আছে, যার মাধ্যমে পেতে পারেন আপনার সব প্রশ্নের উত্তর। আমরা এখানে ট্রেনের কথাই বলছি, যেখানে আপনি আপনার বিয়ের জন্য একটি গোটা কোচ বুক করতে পারেন। আপনি যদি বিয়ের জন্য কোথাও যান বা ডেস্টিনেশন ওয়েডিং করেন, তা হলে আপনি সমস্ত আত্মীয় এবং পরিবারের সদস্যদের জন্য একটি ট্রেনের কোচ বুক করতে পারেন। আসলে একসঙ্গে বুকিং করলে আপনি অনেকটাই পরিবহন খরচ বাঁচাতে পারেন। তা হলে আসুন, এ বার দেখে নেওয়া যাক যে, কী ভাবে বিয়ের জন্য ট্রেনের গোটা কোচ বুক করবেন আপনি। (All photo credit: istock.com)

​কোথায় বুক করতে হবে

আই আর সি টি সি -এর ফুল ট্যারিফ রেট বা এফ টি আর পরিষেবা এক জন ব্যক্তি বা সংস্থাকে www.ftr.irctc.co.in -এর মাধ্যমে একটি সম্পূর্ণ ট্রেন বা কোচ বুক করতে সাহায্য করে। ব্যক্তিরা নিজেদের স্বাচ্ছন্দ্য অনুযায়ী প্রথম শ্রেণি, এসি টু টায়ার, এসি থ্রি টায়ার, এসি টু কাম থ্রি টায়ার, এসি চেয়ার কার, স্লিপার, সেকেন্ড সিটিং আসনের মতো কোচ বুক করতে পারেন।

​কী ভাবে বুকিং করবেন

একটি সম্পূর্ণ ট্রেন বা ভারতীয় রেলওয়ে কোচ বুক করার জন্য, প্রথমে আইআরসিটিসি-এর এফটিআর ওয়েবসাইট www.ftr.irctc.co.in -এ গিয়ে একটি ব্যবহারকারী আই ডি এবং পাসওয়ার্ড তৈরি করতে হবে। এখানে আপনার জেনে নেওয়া প্রয়োজন যে, আই আর সি টি সি -এর (irctc.co.in) ব্যবহারকারী আই ডি এবং পাসওয়ার্ড এফ টি আর ওয়েবসাইটে কাজ করে না। তাই এ ক্ষেত্রে আপনার একটি নতুন আই ডি এবং পাসওয়ার্ড প্রয়োজন হবে।

​ট্রেন বা কোচের মধ্যে কী ভাবে নির্বাচন করবেন

ট্রেন বা কোচ বুক করার জন্য, আপনাকে www.ftr.irctc.co.in -এ লগ ইন করতে হবে এবং ভারতীয় রেলওয়ে থেকে ট্রেন বা কোচ বুক করার বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করতে হবে। ট্রেন বা কোচের মধ্যে নির্বাচন করার পরে, ওয়েবসাইটটি আপনাকে অন্য পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে ভ্রমণকারীদের যাত্রার তারিখ, কোচের প্রকার ইত্যাদির মতো তথ্য পূরণ করতে হবে।

আরও পড়ুন: ট্রেনের শেষ বগিতে কেন ‘X’ লেখা থাকে জানেন? না জানলে আফশোস থেকে যাবে!

​কোচ নিবন্ধন বা রেজিস্ট্রেশন ঠিক কী?

তথ্য পূরণ করার পরে, ওয়েবসাইটটি আপনাকে সেই পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে ব্যক্তিকে নিবন্ধনের নানা পরিমাপ দিতে হবে। আইআরসিটিসি -এর এফ টি আর ওয়েবসাইট অনুসারে, নয়া দিল্লি এবং মুম্বই সেন্ট্রালের মধ্যে ভ্রমণের জন্য একটি এসি কোচের নিবন্ধনের পরিমাণ প্রায় ৫০ হাজার টাকা৷ ভারতীয় রেলওয়ের মতে, এফ টি আর কোচ এবং ট্রেনের অফলাইন বুকিং সারা দেশের যে কোনও বড় রেলস্টেশন পরিদর্শন করে এবং সেই স্টেশনের চিফ রিজার্ভেশন অফিসারকে অনুরোধ করেও করা যেতে পারে।

​আগাম বুকিং করার জন্য কত টাকা দিতে হবে?

আপনি যদি কোনও বিবাহের জন্য একটি ট্রেনে একটি গোটা কোচ বুক করার পরিকল্পনা করছেন, তবে কয়েকটি বিষয় সম্পর্কে আপনাকে অবশ্যই সচেতন হতে হবে।

১ ) লোকেরা বিয়ের তারিখের সবচেয়ে বেশি ৬ মাস আগে এবং কমপক্ষে ৩০ দিন আগে কোচ বুক করতে পারে।

২ ) একজন ব্যক্তি একই সময়ে বিয়ের জন্য প্রায় ৭টি কোচ রিজার্ভ করতে পারেন।

৩ ) কেউ কোচ বুক করলে তার ফি ৫০ হাজার টাকা আর আলাদা করে কোচ বুক করলে আরও ১০ হাজার টাকা দিতে হবে।

আরও পড়ুন: ট্রেন মিস করে রিফান্ড নিয়ে ভাবছেন? চিন্তা নেই, এখানে সরাসরি পৌঁছালেই সমস্ত টাকা পকেটে ফিরবে



Source link